ব্যথা হলেই ওষুধ সেবনে ডেকে আনছেন বিপদ

ব্যথা হলেই অলিগলির ফার্মেসি ওষুধ কিনে এনে সেবন কেবল আমাদের দেশেই সম্ভব। এদেশে ফার্মেসি থেকে ওষুধ কিনতে কোনো প্রেসক্রিপশন দরকার হয় না। কিন্তু এর মাধ্যমে আমরা নিজের বিপদ নিজে ডেকে আনছি।

এ ব্যাপারে ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. ঈশিতা বিশ্বাস বলেন, শুধু ব্যথার ওষুধের ক্ষেত্রে না, অ্যান্টিবায়োটিক বা যেকোনো ওষুধের ক্ষেত্রেই আমরা সবার আগে ফার্মেসির শরণাপন্ন হই। এটি খুবই দুর্ভাগ্যজনক এবং আমার কাছে খুব অ্যালার্মিং মনে হয়।

তিনি বলেন, কোনো ফার্মেসিই বুঝবে না আপনার জন্য কোন ওষুধটি সঠিক এবং কোনো ওষুধ দিলে পার্শ্বপ্রতিক্রিয়া কম হবে কিংবা আদৌ হবে না। সুতরাং ব্যথা হলেই ফার্মেসি থেকে ওষুধ কিনে খাওয়া একদমই বিজ্ঞানসম্মত নয়। চিকিৎসকের পরামর্শ ছাড়া কারও এটি করা উচিত নয়। ব্যথার ওষুধ কেন, একটি প্যারাসিটামলও এভাবে খাওয়া ঠিক নয়।

ডা. ঈশিতা বিশ্বাস বলেন, করোনাকালে অনলাইনভিত্তিক অনেকের চিকিৎসাসেবা রয়েছে। অনলাইন হেলথ, হেলথ টিপস বা হেলথ পরামর্শ দেওয়ার ব্যবস্থা রয়েছে। খুব প্রয়োজন হলে তাদের পরামর্শ নিতে হবে। কিন্তু ফার্মেসি থেকে কোনো প্রেসক্রিপশন ছাড়া যখন-তখন ওষুধ খাওয়া কখনই বুদ্ধিমানের কাজ হবে না।